Social Icons

ইংরেজি সাত বারের নাম কিভাবে এলো তা হয়তো আজও আমাদের অনেকের অজানা।


ইংরেজি সাত বারের নাম কিভাবে এলো তা হয়তো আজও আমাদের অনেকের অজানা। অজানা কাহিনীগুলো আজ আমরা জানব।

. শনিবার(Saturday): রোমানরা মনে করতস্যাটাননামক দেবতা আবহাওয়া, কৃষি বৃষ্টি নিয়ন্ত্রণ করার দায়িত্ব পালন করেন, তাকে সন্তুষ্ট করার জন্য তারা একটি দিনের নাম দেয়স্যাটান ডেইজ’, যা বর্তমানে ‘Saturday’(শনিবার) নামে পরিচিত।

. রবিবার(Sunday): প্রাচীনকালে দক্ষিণ ইউরোপের লোকেরা ভাবত একজন দেবতা প্রতিদিন আকাশে আলোর বল আকেঁন। এই আলোর বলের ল্যাটিন নাম সলিছ। এইসলিছনাম থেকে কালক্রমেডেইস সলিছবা আলোর বলের নাম এলো। উত্তর ইউরোপেডেইস সলিছকেসানেন ডেইজবলা হতো এবং এইসানেন ডেইজথেকেই কালক্রমে ‘Sunday’(রবিবার) শব্দের উৎপত্তি।

. সোমবার(Monday): দক্ষিণ ইউরোপীয়রা আকাশে রাতে রুপালি বল দেখে এর নাম দেয়লুনাএবং একটি দিনের নাম দেয়লুনা ডেইজ এইলুনা ডেইজশব্দটি উত্তর ইউরোপের লোকেরা উচ্চারণ করতমোনান ডেইজএবং তা থেকে ধীরে ধীরে ‘Monday’(সোমবার) শব্দের উদ্ভব ঘটে।

. মঙ্গলবার(Tuesday): প্রাচীনকালে বিশ্বাস ছিলটিউনামে একজন বুদ্ধ দেবতা যুদ্ধে শহীদদের আত্মাকে একদল মহিলা কর্মীর সাহায্যে সুন্দর বিশ্রামস্থলে নেন। এই নেওয়ার কাজ তিনি যেদিন করতেন সেদিন নাম হয়টুইজ ডেইজযা পরে ‘Tuesday’(মঙ্গলবার) হয়।

.বুধবার(Wednesday): উত্তর ইউরোপীয়রা মনে করত দেবতাউডেনলম্বা টুপি মাথায় দিয়ে সর্বত্র ঘুরতেন এবং তার কাঁদে দুটো কাল পাখি বসে থাকত। কিন্তু তিনি দুর্ঘটনাবশত একটি চোখ হারান। এরপর তার কাঁদের পাখিরা রাতে পৃথিবীতে কী কী ঘটছে তা দেখত এবং সকালে সবউডেনকেজানাত। এই শক্তিশালী দেবতার জন্য সপ্তাহের একটি দিন উৎসর্গ করা হয় এবং এই দিনের নাম রাখা হয়ওয়েনড ডেইজযা পরে ‘Wednesday’(বুধবার) নামে পরিচিত।

.বৃহস্পতিবার(Thursday): প্রাচীনকালে মানুষ ভাবতথরনামক দেবতা রেগে গেলে আকাশে বিশাল এক হাতুড়ি মারতেন, যা থেকে আলো চমকাত এবং এই সময় নিজে ছাগলচালিত এক গাড়িতে বসে থাকতেন। এই আলো হলোবিদ্যুৎচমকতার গাড়িল চাকার শব্দইবজ্রপাত এই থরের প্রতি সপ্তাহের একটি দিন উৎসর্গ করা হয় এবং সেই দিনটির নাম রাখা হয়থোর্স ডেইজ’,যা বর্তমানে 'Thursday' (বৃহস্পতিবার)

.শুক্রবার(Friday): দেবতাউডেনএর স্ত্রীফ্লিগছিলেন ভালোবাসা বিয়ের দেবী। তার প্রতি উৎসর্গকৃত দিনের নাম করা হয়ফ্লিগ ডেইজযা বর্তমানে ‘Friday’(শুক্রবার)

No comments:

Blogger Widgets