Social Icons

মা" আজ আমি অনেক বড় হয়ে গিয়েছি

আজ আমি অনেক বড় হয়ে গিয়েছি মা।
রাতে একা একা ঘুমাতে শিখে গিয়েছি।
যদিও অন্ধকারটা আমাকে গ্রাস করে খায়,
তবুও অন্ধকার ঘরে এখন আর আমার ভয় করে না।
তোমার গায়ের মিষ্টি গন্ধটা খুব বেশি অনুভব করি মা।
কতোদিন তোমাকে জড়িয়ে ধরে ঘুমাই না।
আজ খুব তোমার গায়ের মিষ্টি গন্ধটা পেতে ইচ্চে করছে,
তোমার কোলে মাথা রেখে ঘুমাতে ইচ্ছে করছে।


আজ আমি অনেক বড় হয়েছি মা,
নিজ হাতে ভাত খেতে তো সেই কবেই শিখে গিয়েছি।
রাস্তায় একা একা চলতেও শিখে গিয়েছি।
তোমার ছেলে এখন সারাদিন রাস্তায় টোঁ টোঁ করে বেড়ায়।
সুখ হাতড়ে বেড়ায়, ভালোবাসা হাতড়ে বেড়ায়, জীবন হাতড়ে বেড়ায়।

জানো মা,
ছোটবেলায় যখন বাবার হাত ধরে হাটতাম,
তখন আমি একা একা হাটার কথা চিন্তাই করতে পারতাম না।
কিন্তু আজ আমি বাবার হাত ছেড়ে দিব্যি একা একা হেটে চলছি।
এ হাটা যেন আমার আর বাবার মধ্যে একটা দূরত্বই সৃষ্টি করে দিল।
বাবাকে শেষবারের মতো কবে জড়িয়ে ধরেছিলাম,
কবে শেষ চুমু খেয়েছিলাম তা আমার মনে নেই।
আজ বাবাকে ভীষন জড়িয়ে ধরতে ইচ্ছে করছে।
হয়তো বাবাও আমাকে মাঝে মাঝে বুকে টেনে নিতে চায়।
কিন্তু পারে না মা, আমিও পারি না।
দু্জনকেই আজ দুরত্বের দৌরত্ব্য পুড়িয়ে মারছে।

আজ আমি অনেক বড় হয়েছি মা,
তোমার কড়া আদেশগুলো আজ আমি তাচ্ছিল্যের সাথে অমান্য করি।
তোমার উপর সহজেই খেপে উঠি, বিরক্ত হয়ে উঠি।
আবার পরক্ষনেই পরিতাপের আগুনে পুড়ে মরি।

আজ আমি অনেক বড় হয়েছি মা।
এখন আমি ডেট করতে শিখে গিয়েছি।
তোমার অপেক্ষা অন্য নারী সান্নিধ্য আজ আমায় বেশি আকর্ষন করে।
তোমার কোলে মাথা রেখে ঘুমানোর চেয়ে
প্রেমিকার হাত ধরে হাটা, প্রেমিকার চুল আমায় বেশি টানে।

বিশ্বাস কর মা, আমি বড় হতে চাই নি।
আমি তোমার সেই ছোট্ট সোনা মানিক হয়ে থাকতে চেয়েছিলাম।
কিন্তু সময় যে বড় নিষ্ঠুর।
আর দূরত্ব আজ আমাদের মাঝে অনেক বেশি।
এক-পা, দু-পা করে দুরত্বটা মেপে দেখো,
বুঝতে পারবে তোমার সোনা মানিক আজ সত্যিই অনেক বড় হয়েছে।

No comments:

Blogger Widgets